Class 12 Bengali Question Paper 2015 (উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর প্রশ্ন পত্র ২০১৫)
বিষয় | বাংলা |
ভাষা | ‘ক’ ভাষা |
বছর | 2015 |
পূর্ণমান | ৮০ |
সময় | ৩ ঘন্টা ১৫ মিনিট |
HS Class12 Bengali Question Paper 2015
(নতুন পাঠক্রম)
(২০১৫)
সময় : ৩ ঘণ্টা ১৫ মিনিট পূর্ণমান : ৮০
পরিমিত এবং যথাযথ উত্তরের জন্য বিশেষ মূল্য দেওয়া হবে। বর্ণাশুদ্ধি, অপরিচ্ছন্নতা এবং অপরিষ্কার হস্তাক্ষরের ক্ষেত্রে নম্বর কাটা যাবে। ডানপাশে প্রশ্নের পূর্ণমান দেওয়া আছে।
বিভাগ – ক
(নম্বর : ৫০)
১। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
- ১.১ ‘মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়।’ – মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন ? ১+৪
- ১.২ ‘শেষ রোদের আলোয় সে দূরের দিকে ক্রমশ আবছা হয়ে গেল।’ – কার কথা বলা হয়েছে ? সে ‘ক্রমশ আবছা হয়ে গেল’ কেন ? ১+৪
- ২। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
- ২.১. ‘সে কখনও করে না বঞ্চনা’ – কে, কখনও বঞ্চনা করে না? কবি কীভাবে সেই ভাবনায় উপনীত হয়েছেন ? ১+৪
- ২.২ ‘ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কিসের ক্লান্ত দুঃস্বপ্ন।’ – কাদের কথা বলা হয়েছে ? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন? ১ + ৪
৩। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫×১=৫
- ৩.১ “আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত ‘অভাব নাটক’।” – অভাবের চিত্র ‘বিভাব’ নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে লেখো। ৫
- ৩.২ ‘নানা রঙের দিন’ নাটকটির নামকরণের তাৎপর্য আলোচনা করো। ৫
৪। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫x১ = ৫
- ৪.১ “….সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?” – রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল ? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন ? ১+৪
- ৪.২ “গল্পটা আমাদের স্কুলে শোনানো হল।” – গল্পটা কী ? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল ? ৪+১
৫। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১টি প্রশ্নের উত্তর দাও : ৫ x ১ = ৫
- ৫.১ “…. আর এক রকমের প্রথা আছে – নানকার প্রথা।” – নানকার প্রজাদের অবস্থা কেমন ছিল ? পরে তাদের অবস্থার কী পরিবর্তন হয়েছিল ? ৩+২
- ৫.২ “গাঁয়ের লোকে ঠাট্টা করে বলে চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত।” – সাধু কে ? ‘মেঘের গায়ে জেলখানা’ রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো। ১+৪
৬। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ১ প্রশ্নের উত্তর দাও : ৫ x ১ = ৫
- ৬.১ শব্দার্থ পরিবর্তনের ধারাগুলি উল্লেখ করে যে-কোনো দুটি ধারার উদাহরণসহ পরিচয় দাও। ১ + ২ + ২
- ৬.২ মুণ্ডমাল শব্দ কাকে বলে? উদাহরণ দিয়ে বুঝিয়ে দাও। ৫
৭। অনধিক ১৫০ শব্দে যে-কোনো ২টি প্রশ্নের উত্তর দাও : ৫ x ২ = ১০
- ৭.১ বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ৫
- ৭.২ বঙ্গদেশের চিত্রকলার ইতিহাসে ভাস্কর ও চিত্রকর রামকিঙ্কর বেইজের অবদান ও স্বকীয়তা বিষয়ে সংক্ষিপ্ত আলোচনা করো। ৫
- ৭.৩ বাংলা সিনেমায় সত্যজিৎ রায়ের অবদান সম্পর্কে সংক্ষেপে আলোচনা করো। ৫
- ৭.৪ বাঙালির ক্রীড়া ঐতিহ্যে ফুটবলের সূত্রপাত কীভাবে হয়েছিল ? এই পর্বের ফুটবলের সঙ্গে কোন্ বিখ্যাত ব্যক্তিত্বের নাম জড়িয়ে আছে? বাংলার ফুটবলের কোন ঘটনা, কীভাবে ভারতের জাতীয়তাবাদী আন্দোলনকে উজ্জীবিত করেছিল ? ১+১+৩
৮। নিম্নলিখিত যে-কোনো ১টি বিষয় নির্বাচন করে নির্দেশ অনুসারে কমবেশি ৪০০ শব্দের মধ্যে ১টি প্রবন্ধ রচনা করো : ১০×১ = ১০
৮.১ নিম্নে প্রদত্ত মানস-মানচিত্র অবলম্বনে একটি প্রবন্ধ রচনা করো।
ভ্রমণের মূল্য – বিচিত্র অভিজ্ঞতা সঞ্চয়। অন্তর বিকশিত হয়। ব্যক্তির বদলে সমষ্টির সঙ্গে যোগসূত্র। আত্মকেন্দ্রিকতার মোচন।
- – মানসিক সংকীর্ণতা এবং ক্ষুদ্রতা দূর হয়। মনগড়া ধারণার বললে উদারতার বোধ। নতুনত্ব এবং অভিনবত্বের স্বাদ
- – আনন্দ
- – একঘেয়েমির ক্লান্তি দূর হয়।
- – অচেনা মানুষ ও প্রকৃতির সান্নিধ্য
- – বহির্জগতের সঙ্গে বাস্তবযোগ। প্রত্যক্ষ অভিজ্ঞতা। ইতিহাস, ভূগোলের কেতাবি জ্ঞানের অস্বচ্ছতা দূর হয়।
- – মনের কৌতূহল ও জিজ্ঞাসার নিবৃত্তি।
- – মানবজীবনের বিভিন্ন বিষয় যা বিচ্ছিন্নভাবে ছড়িয়ে আছে, তার সম্পর্কে পূর্ণাঙ্গতার বোধ। বৈচিত্র্যের উপলব্ধি।
৮.২ প্রদত্ত অনুচ্ছেদটিকে প্রস্তাবনা বা ভূমিকা স্বরূপ গ্রহণ করে বিষয়ের গভীরে প্রবেশ করে, পরিণতিদানের মাধ্যমে একটি পূর্ণাঙ্গ প্রবন্ধ রচনা করো
শক্তির সন্ধানে মানুষ
অঙ্গার সম্পদ কিংবা মাটির তেল চিরদিন থাকবে না। ভাণ্ডার হতে যা খরচ হয়, তার প্রতিপূরণ হচ্ছে না। যে অবস্থায় এইসব সম্পদ সঞ্চয় সম্ভব হয়েছিল, সময়ের সঙ্গে তারও হয়েছে আমূল পরিবর্তন। তাই আজকের সাবধানী মহলে শোনা যায় সতর্কতার বাণী। আর কতকাল অঙ্গার বা তেল মনুষ্য সমাজের নিত্যবর্ধমান চাহিদা জোগাতে পারবে তারও হিসাব হচ্ছে মাঝে মাঝে, আর মানুষ ছুটছে নতুন কয়লাখনির সন্ধানে, নতুন তেলের উৎস মাটির বাইরে আনতে।
৮.৩ প্রতিপক্ষের যুক্তির অসারতা প্রমাণ করে স্বপক্ষে যুক্তিক্রম বিন্যাস করে প্রবন্ধ রচনা করো :
বিতর্কের বিষয় : আধুনিক জীবনে বৃদ্ধাবাস অপরিহার্য
মতের পক্ষে : আধুনিক সভ্যতায় অধিকাংশ পরিবার ছোট পরিবার। বেশিরভাগ পরিবারে সন্তানসংখ্যা একটি। আবার শিক্ষা ও জীবিকার তাগিদে তাদের অনেকেই পাড়ি দেয় বিদেশে। যাদের সন্তান দীর্ঘকাল বা আজীবন বিদেশে থাকতে বাধ্য হয় বা স্বেচ্ছায় বেছে নেয় প্রবাসী জীবন, তাদের পিতা-মাতার জীবনে নিত্যসঙ্গী একাকীত্ব। যা প্রবাসী সন্তানকেও চিন্তিত করে তোলে।
বৃদ্ধবয়সে অবসর যাপনের জন্য প্রয়োজন সমবয়স্ক সঙ্গীর। বৃদ্ধাবাসে প্রায় কাছাকাছি বয়সের অনেক মানুষ একত্রে থাকেন। পারস্পরিক সাহচর্য তাদের শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে সাহায্য করে। সুতরাং সন্তানের সান্নিধ্য থেকে বঞ্চিত হয়ে একাকীত্বের যন্ত্রণা ভোগ না করে বয়স্ক মানুষের বৃদ্ধাশ্রমবাসের সিদ্ধান্তই শ্রেয়।
৮.৪ প্রদত্ত সূত্র ও তথ্য অবলম্বনে ১টি প্রবন্ধ রচনা করো :
বেগম রোকেয়া
- জন্ম : ৯ ডিসেম্বর, ১৮৮০, বর্তমান বাংলাদেশের রংপুর জেলার পায়রাবন্দ গ্রামে
- পিতা : জহীরুদ্দিন আবু আলী হায়দার সাবের
- মাতা : রাহাতুন্নেসা চৌধুরী
- সমসাময়িক সমাজ : পর্দাপ্রথা প্রচলিত। খানদানি ফারসি বা উর্দু ভাষা শেখা যাবে। বাংলা বা ইংরাজি নয়।
- পারিবারিক বৃত্ত ও শিক্ষালাভ : রক্ষণশীল পরিবার। দিদি করিমুন্নেসা এবং দাদা ইব্রাহিম সাবেরের প্রেরণা ও সহযোগিতায় বাংলা ও ইংরাজি শিক্ষা।
- বিবাহ : ১৬ বছর বয়সে, পাত্র সৈয়দ সাখাওয়াত হোসেন। ওড়িশা কণিকা স্টেটের ম্যানেজার।
- বিবাহিত জীবন : স্বামীর কাছে ইংরাজি শিক্ষা। লিখলেন ‘Sultana’s Dream’, লেখিকা হিসেবে আত্মপ্রকাশ। দুই কন্যা। ১৯০৯ খ্রিস্টাব্দে সাখাওয়াতের মৃত্যু।
- সাহিত্য রচনার উদ্দেশ্য : দেশহিত ও মানুষের মঙ্গলসাধন।
- সাহিত্যকৃতি : পিপাসা, মতিচুর, পদ্মরাগ, অবরোধবাসিনী।
- উল্লেখযোগ্য কীর্তি : সাখাওয়াত মেমোরিয়াল গার্লস স্কুল (১৯১১), ‘নিখিলবঙ্গ মুসলিম সমিতি’ বা “আঞ্জুমন-ই-খাওয়াতীনে ইসলাম’ (১৯১৬)।
- মৃত্যু : ১৯৩২ খ্রিস্টাব্দের ৯ ডিসেম্বর।
বিভাগ – খ
(নম্বর : ৩০)
১. সঠিক বিকল্পটি নির্বাচন করো : ১ × ১৮ = ১৮
১.১ রূপমূল হল –
- (ক) ভাষার ক্ষুদ্রতম অর্থপূর্ণ একক
- (খ) পদের গঠন বৈচিত্র্য
- (গ) শব্দার্থের উপাদান ।
- (ঘ) ভাষার ক্ষুদ্রতম উচ্চারণগত একক
১.২ উষ্ম ধ্বনি টি হল –
- (ক) ত্
- (খ) শ্
- (গ) ম্
- (ঘ) ল্
১.৩ ‘মেঘে ঢাকা তারা’ ছায়াছবিটি তৈরি করেছেন –
- (ক) সত্যজিৎ রায়
- (গ) উত্তম কুমার
- (খ) মৃণাল সেন
- (ঘ) ঋত্বিক ঘটক
১.৪ অভিধানে পট শব্দটির অর্থ –
- (ক) পতাকা
- (খ) পুস্তক
- (গ) চিত্র
- (ঘ) সংগীত
১.৫ ‘বলো বলো বলো সবে’ গানটি লিখেছেন –
- (ক) কাজী নজরুল ইসলাম
- (খ) রজনীকান্ত সেন
- (গ) দ্বিজেন্দ্রলাল রায়
- (ঘ) অতুল প্রসাদ সেন
১.৬ সাত বছরের যুদ্ধ জিতেছিল –
- (ক) দ্বিতীয় ফ্রেডারিক
- (খ) আলেকজান্ডার
- (গ) সিজার
- (ঘ) ফিলিপ
ক
অথবা, বলী কান্ধারী ছিলেন একজন –
(ক) ধনী ব্যক্তি
(খ) দরবেশ
(গ) গৃহী ব্যক্তি
(ঘ) ভীরু ব্যক্তি
খ
১.৭ ‘যাও যাও এই কি রবীন্দ্রনাথের গান হচ্ছে নাকি’ – গানটি হল –
(ক) ভালোবেসে সখী নিভৃত যতনে
(খ) আলো আমার আলো
(গ) ওই মহামানব আসে
(ঘ) মালতীলতা দোলে
ঘ
অথবা, “যারা বলে নাট্যাভিনয় একটি পবিত্র শিল্প’- তারা সব” –
(ক) ভেড়া
(খ) গাধা
(গ) বোকা
(ঘ) চালাক
খ
১.৮ ‘নানা রঙের দিন’ নাটকটিতে চরিত্র আছে –
(ক) একটি
(খ) দুটি
(ঘ) পাঁচটি
(গ) তিনটি
খ
অথবা, “বহুরূপী তখন লাটে উঠবে”- ‘বহুরূপী’ একটি –
(ক) স্কুল
(খ) পাঠশালা
(গ) নাট্যগোষ্ঠী
(ঘ) গ্রাম
গ
১.৯ “পৃথিবীতে সবচেয়ে পপুলার জিনিস হচ্ছে প্রেম”- উক্তিটি করেছেন –
(ক) অমর
(খ) বৌদি
(গ) শম্ভু
(ঘ) নাট্যকার
খ
অথবা, রজনীকান্ত চট্টোপাধ্যায় থিয়েটারে আসার আগে চাকরি করতেন –
(ক) পুলিশে
(খ) ডাক বিভাগে
(গ) জাহাজে
(ঘ) কলেজে
ক
১.১০ ‘ক্রন্দনরতা জননীর পাশে’ কবিতাটি কোন কাব্যগ্রন্থ থেকে গৃহীত ?
(ক) আমপাতা জামপাতা
(খ) সর্ষেক্ষেত
(গ) ধানক্ষেত
(ঘ)জলপাই কাঠের এসরাজ
গ
১.১১ “অবসন্ন মানুষের শরীরে দেখি” –
(ক) ধুলোর কলঙ্ক
(খ) অপমানের কলঙ্ক
(গ) পোড়া দাগ
(ঘ) চাঁদের কলঙ্ক
ক
১.১২ “রোগা শালিকের হৃদয়ের বিবর্ণ ইচ্ছার মতো” –
(ক) কোবির হৃদয়ের রং
(খ) আকাশের রং
(গ) সূর্যের আলোর রং
(ঘ) দেশোয়ালিদের জ্বালানো আগুনের রং
ঘ
১.১৩ রক্তের অক্ষরে দেখিলাম –
(ক) মৃত্যুর রূপ
(খ) প্রকৃতির রূপ
(গ) আপনার রূপ
(ঘ) রূপনারানের রূপ
গ
১.১৪ “…বৃষ্টির সঙ্গে বাতাস জোরালো হলে তারা বলে” –
(ক) পৌষে বাদলা
(খ) ডাওর
(গ) ফাঁপি
(ঘ) ঝড়-বৃষ্টি
গ
১.১৫ “কালো বিড়ালের লোম আনতে গেছে –
(ক) ভজন চাকর
(খ) বড়পিসিমা
(গ) উচ্ছব
(ঘ) বড় বউ
ক
১.১৬ বড়োবাড়িতে কনকপানি চালের ভাত রান্না হয় –
(ক) বামন চাকর ঝি-দের জন্য
(খ) মেজ আর ছোটর জন্য
(গ) বড়োবাবুর জন্য
(ঘ) নিরামিষ ডাল তরকারি সঙ্গে খাবার জন্য
গ
১.১৭ “মৃত্যুঞ্জয় একতারা নোট নিখিলের সামনে রাখলো”- টাকাটা –
(ক) নিখিলকে ধার দেবে বলে
(খ) রিলিফ ফান্ডে দেবে বলে
(গ) নিখিলকে ঘুষ দেবে বলে
(ঘ) অফিসের সকলকে ভুরিভোজ করাবে বলে
খ
১.১৮ “মনে আঘাত পেলে মৃত্যুঞ্জয়ের…”-
(ক) বমি হয়
(খ) ঘুম পায়
(গ) রাগ হয়
(ঘ) শরীরে তার প্রতিক্রিয়া হয়
ঘ
২. অনধিক ২০টি শব্দে প্রশ্নগুলোর উত্তর দাও : ১×১২ = ১২
২.১ যুক্ত ধ্বনি বলতে কী বোঝো ?
যে ব্যঞ্জনধ্বনির সমাবেশগুলি শব্দের আদ্য অবস্থানে বা দলের আদিতে উচ্চারিত হতে পারে সেগুলিকে যুক্তধ্বনি বলে। যেমন – প্রাণ, ট্রাম, ব্যাংক ইত্যাদি।
২.২ ‘বিরাট আর্মাডা যখন ডুবলো’ – আর্মাডা কী?
বের্টোল্ট ব্রেখট রচিত শঙ্খ ঘোষ অনূদিত ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’ কবিতায় উল্লেখিত আর্মাডা হল স্পেনীয় নৌবহর। ১৫৮৮ খ্রিস্টাব্দে ইংল্যান্ড এটি ধ্বংস করে।
অথবা, কীভাবে ঝরনার জল বেরিয়ে এসেছিল ?
কর্তার সিং দুগগাল রচিত অনিন্দ্য সৌরভ অনূদিত ‘অলৌকিক’ গল্পে গুরু নানকের কথামতো শিষ্য মর্দানা সামনের পাথরটি তুলে ফেলায় ঝরনার জল বেরিয়ে এসেছিল।
২.৩ ওড়িয়া নাটকের দুত ঘোড়ায় চড়ার অভিনয় কীভাবে করে?
শম্ভু মিত্র রচিত ‘বিভাব’ নাটকে ওড়িয়া দূত ছোট্ট ছেলের মত দুই পায়ের ফাঁকে একটা লাঠি গলিয়ে ঘোড়ায় চড়ার অভিনয় করে।
অথবা, “আপনি বামুন মানুষ, মিছে কথা বলব না।” – বক্তা কোন সত্যি কথাটি বলেছিল ?
অজিতেশ বন্দ্যোপাধ্যায় রচিত ‘নানারঙের দিন ‘ নাটকের আলোচ্য অংশে বক্তা কালিনাথের সত্যিকথাটি হল কোথাও শোয়ার জায়গা না থাকায় মালিকের অজান্তে গ্রিনরুমে সে ঘুমায়।
২.৪ “…গভীর, বিশাল শব্দ,” – কী গভীর এবং সেখানে কিসের শব্দ হয়?
সমর সেন রচিত ‘মহুয়ার দেশ’ কবিতার আলোচ্য অংশে মহুয়া বনের কয়লা খনির গভীরতার কথা বলা হয়েছে।
সেখানে কয়লা উত্তোলনের কাজ করার শব্দ হয়।
২.৫ “কঠিনেরে ভালোবাসিলাম” – কবি কেন ‘কঠিন’-কে ভালবাসলেন ?
‘রূপনারানের কূলে’ কবিতার আলোচ্য অংশে কবি রবীন্দ্রনাথ ঠাকুর কঠিনকে ভালোবাসেন, কারণ জীবনের কঠিনই সত্য, সে কখনো বঞ্চনা করে না।
২.৬ নিখিলের সমপদস্থ মৃত্যুঞ্জয় নিখিলের তুলনায় কত টাকা মাইনে বেশি পায় এবং কেন?
মানিক বন্দ্যোপাধ্যায় রচিত ‘কে বাঁচায়, কে বাঁচে!’ গল্পে মৃত্যুঞ্জয় পঞ্চাশ টাকা বেশি মাইনে পায়।
অফিসে একটি বাড়তি দায়িত্ব পালনের জন্যই মৃত্যুঞ্জয় পঞ্চাশ টাকা বেশি পায়।
২.৭ দুটি পরাধীন রূপমূলের উদাহরণ দাও ?
দুটি পরাধীন রূপমূলের উদাহরণ হল –
(ক) মানুষকে পদের ‘কে’।
(খ) ফুলওয়ালা পদের ‘ওয়ালা’।
২.৮ বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয় গুলি কী কী?
বর্ণনামূলক ভাষাবিজ্ঞানের আলোচ্য বিষয় হলো সমকালীন প্রচলিত ভাষার গঠনরীতি বিচার বিশ্লেষণ, ধ্বনিবিজ্ঞান ও ধ্বনিতত্ত্ব, রূপতত্ত্ব ও শব্দার্থ তত্ত্ব।
২.৯ “খালি সে ধাক্কা দিয়ে বেড়ায়” – কে খালি ধাক্কা দিয়ে বেড়ায় ?
শম্ভু মিত্র রচিত ‘বিভাব’ নাটকে বৌদির পরিকল্পিত লাভ সিনে অভিনয়কারী নায়ক আপিস, কলেজ না থাকায় কেবল সে ধাক্কা দিয়ে বেড়ায়।
অথবা, ‘নানা রঙের দিন নাটক’-এর প্রারম্ভে যে মঞ্চসজ্জার বিবরণ আছে তা নিজের ভাষায় লেখ।
অজিতেশ বন্দ্যোপাধ্যায় রচিত ‘নানা রঙের দিন’ নাটকে দেখা যায় মঞ্চ ফাঁকা। জিনিসপত্র ও যন্ত্রপাতি ছড়ানো রয়েছে। মঞ্চের মাঝখানে একটা টুল ওল্টানো আছে। সময় রাত্রি, চারিদিকে অন্ধকার।
২.১০ “আমি দেখি” – কবি কী দেখতে চান?
‘আমি দেখি’ কবিতার কবি শক্তি চট্টোপাধ্যায় সবুজ গাছ দেখতে চান।
২.১১ “মোরগ ফুলের মতো লাল আগুন” – এখানে ‘কোন’ আগুনের কথা বলা হয়েছে?
জীবনানন্দ দাশ রচিত ‘শিকার’ কবিতার অংশে হিমের রাতে শরীর ‘উম’ বা গরম রাখতে দেশোয়ালিরা মাঠে যে আগুন জ্বেলে ছিল সেই আগুনের কথা এখানে বলা হয়েছে।
২.১২ ঝিঙেশাল চাল এবং রামশাল চাল কী কী দিয়ে খায় ?
মহাশ্বেতা দেবী রচিত ‘ভাত’ গল্প অনুযায়ী ঝিঙেশাল চালের ভাত নিরামিষ ডাল তরকারি সঙ্গে আর রামশাল চালের ভাত মাছের সঙ্গে খায়।